রবিবার, ৭ জুলাই, ২০১৩

ইলেকট্রিক কারেন্ট এর প্রভাব


*       ইলেকট্রিক কারেন্ট এর প্রভাব:
              1.    Magnetizing/চুম্বকিয় প্রভাব: পরিবাহীর মধ্য দিয়ে যখন কারেন্ট প্রবাহিত হয় তখন ঐ পরিবাহীর চারিদিকে চুম্বকীয় ফ্লাক্স উৎপন্ন হয় একে পরিবাহীর Magnetizing/চুম্বকিয় প্রভাব।
              2.    তাপীয় ক্রিয়া: পরিবাহীর মধ্য দিয়ে যখন কারেন্ট প্রবাহিত হয় তখন ঐ পরিবাহীতে তাপের সৃষ্টি হয় তাকে তাপীয় ক্রিয়া বলে।
              3.    রাসায়নিক ক্রিয়া: রাসায়নিক প্রদার্থের মধ্যে কারেন্ট প্রবাহিত হলে এর রাসায়নিক প্রদার্থের ক্রিয়া নষ্ট হয়ে যায়।
              4.    দৈহিক ক্রিয়া: মানুষ কিংম্বা জিবজন্তুর দেহ দিয়ে কারেন্ট হলে মারাত্নক ভাবে আঘাত প্রাপ্ত হইবে।
              5.    এক্স-রে ক্রিয়া: ইলেকট্রিক কারেন্ট রেয়ার ফিড গ্যাস ,বাষ্প এবং বয়ুর মথ্যে দিয়ে যখন প্রবাহিত হয়  উহাদের মথ্যে বিশেষ ধরণের রে(Ray) উৎপন্ন হয়।
              6.    ইলেকট্রোস্ট্যাটিক্যক ক্রিয়া: যখন পরিবাহীর মধ্য দিয়ে কারেন্ট প্রবাহিত হয় তখন ঐ পরিবাহীর পদার্থ ইলেকট্রোস্ট্যাটিক্যলী চার্জ যুক্ত হয়।
              7.    করণা ক্রিয়া: খোলা আকাশের নিচে দিয়ে পরিবাহী তার টানা হয় এবং ঐ পরিবাহীর মথ্যে দিয়ে যখন উচ্চ voltage পাঠানো হয় তখন ঐ পরিবাহীর তারের নিকট বাতাসের মধ্যে চার্জযুক্ত পরমাণু উৎপন্ন হয়।এই ক্রিয়া-ই করণা ক্রিয়া বলে। এর ক্রিয়ার ফলে ইলেকট্রিসিটি ডিসচার্জ হয়।এই ডিসচার্জ কে করণা ডিসচার্জ বলে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন